বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

                                 বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাসহ নয়জন নিহত হন। রবিবারের ঘটনা একই রকম অনেক হেলিকপ্টার এবং বিমান দুর্ঘটনার প্রতিধ্বনি করে যা বিশ্ব নেতাদের হত্যা করেছে।

তুর্কি আনাদোলু নিউজ এজেন্সি 1936 সাল থেকে রাষ্ট্র ও সরকার প্রধানদের জড়িত হেলিকপ্টার এবং বিমান দুর্ঘটনার একটি তালিকা তৈরি করেছে।

বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত রাষ্ট্রপ্রধানদের তালিকার শীর্ষে: 9 ডিসেম্বর, 1936-এ, একটি ডগলাস ডিসি-2 তৎকালীন সুইডিশ প্রধানমন্ত্রী আরভিড লিন্ডেম্যানকে বহনকারী ক্রয়ডন বিমানবন্দরে ঘন কুয়াশায় টেকঅফের কিছুক্ষণ পরেই শহরের কাছে বাড়িগুলিতে বিধ্বস্ত হয়। আরভিড লিন্ডম্যান সহ বিমানের সকল যাত্রী মারা যান।

1940 সালের 7 সেপ্টেম্বর, প্যারাগুয়ের রাষ্ট্রপতি মার্শাল হোসে ফেলিক্স এস্টিগারিবিয়া একটি বিমান দুর্ঘটনায় মারা যান।

4 জুলাই, 1943-এ, পোলিশ সৈনিক এবং রাষ্ট্রনায়ক ব্লাডিসলা সিকোরস্কি, যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নির্বাসনে পোলিশ সরকারের নেতৃত্ব দেন, তার বিমান জিব্রাল্টারে বিধ্বস্ত হলে তিনি মারা যান।

বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

16 জুন, 1958 সালে, ব্রাজিলের অন্তর্বর্তী রাষ্ট্রপতি নেরিও রামোস ক্রুজেইরো এয়ারলাইন্সের একটি বিমান দুর্ঘটনায় মারা যান। 29 মার্চ, 1959-এ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি এবং স্বাধীনতার নায়ক বার্থেলেমি বোগান্ডা একটি বিমান দুর্ঘটনায় মারা যান। 18 সেপ্টেম্বর, 1961 তারিখে, জাতিসংঘের তৎকালীন সেক্রেটারি-জেনারেল ড্যাগ হ্যামারস্কজোল্ড সহ 16 জন, বর্তমানে জাম্বিয়ায় একটি বিমান দুর্ঘটনায় মারা যান।

ইরাকি রাষ্ট্রপতি আবদুল সালাম আরিফ, যিনি 1963 সালের ফেব্রুয়ারিতে একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন, 13 এপ্রিল, 1966-এ একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। 27 এপ্রিল, 1969, বলিভিয়ার রাষ্ট্রপতি রেনে ব্যারিয়েন্টোস কোচাবাম্বাতে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান।

1977 সালের জানুয়ারিতে, যুগোস্লাভ প্রধানমন্ত্রী জেমাল বেজেডিচকে বহনকারী একটি Learjet 25 বসনিয়া ও হার্জেগোভিনার ক্রেসেভো শহরের কাছে মাউন্ট ইনাকে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার ফলে, Bzdik, তার স্ত্রী এবং অন্য ছয় জন মারা যান.

বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

27 মে, 1979 তারিখে, মৌরিতানিয়ার প্রধানমন্ত্রী আহমেদ ওল্ড বুসেফকে বহনকারী একটি বিমান আফ্রিকা শীর্ষ সম্মেলনে যাওয়ার পথে ডাকার উপকূলে বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় মারা যান বুসিফ। 1980 সালের 4 ডিসেম্বর, পর্তুগিজ প্রধানমন্ত্রী ফ্রান্সিসকো সা কার্নেইরো এবং প্রতিরক্ষা মন্ত্রী অ্যাডেলিনো আমারো দা কস্তা একটি বিমান দুর্ঘটনায় মারা যান। রাজধানী লিসবন থেকে উড্ডয়নের পরপরই তাদের বিমানটি বিধ্বস্ত হয়।

24 মে, 1981 তারিখে, ইকুয়েডরের রাষ্ট্রপতি জেইমে রোল্ডোস আগুইলেরা এবং প্রতিরক্ষা মন্ত্রী মেজর জেনারেল মার্কো সুবিয়া মার্টিনেজ পেরুর সীমান্তের কাছে একটি বিমান দুর্ঘটনায় মারা যান। 31 জুলাই, 1981 সালে, পানামানিয়ার রাষ্ট্রপতি ওমর টোরিজোসকে বহনকারী একটি ছোট বিমান জঙ্গলে বিধ্বস্ত হয়। টরিজোস মারা যান।

19 অক্টোবর, 1986-এ, মোজাম্বিকের রাষ্ট্রপতি সামোরা মাচেল এবং বেশ কয়েকজন মোজাম্বিক মন্ত্রীকে বহনকারী একটি টুইন-ইঞ্জিন বিমান মোজাম্বিক-দক্ষিণ আফ্রিকা সীমান্তের কাছে বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় মাচেল, বেশ কয়েকজন মন্ত্রী এবং মোজাম্বিক সরকারের সিনিয়র কর্মকর্তাসহ ৩৩ জন নিহত হয়েছেন। দুর্ঘটনা-পরবর্তী তদন্তে বলা হয়েছে যে পাইলটের দোষ ছিল।

1 জুন, 1987, লেবাননের প্রধানমন্ত্রী রশিদ কারামি রাজধানী বৈরুতে যাওয়ার পথে হেলিকপ্টার বোমা হামলায় নিহত হন। রিমোট-নিয়ন্ত্রিত বোমাটির ওজন প্রায় 300 গ্রাম ছিল এবং এটি তার আসনের পিছনে রাখা হয়েছিল, যেখানে হেলিকপ্টারটি উড্ডয়নের পরপরই এটি বিস্ফোরিত হয়। এ ঘটনায় শুধু কারামিরই মৃত্যু হয়।

বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

17 আগস্ট, 1988 তারিখে, পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউল হক, পাঁচজন জেনারেল এবং দেশে মার্কিন রাষ্ট্রদূত আর্নল্ড লুইস রাফায়েলকে বহনকারী একটি সামরিক বিমান রাজধানী ইসলামাবাদ থেকে প্রায় 330 মাইল (530 কিলোমিটার) দক্ষিণে বাহাওয়ালপুরের কাছে বিধ্বস্ত হয়। বিমানের প্রেসিডেন্টসহ সব যাত্রী নিহত হয়েছেন। ঘটনাটি নাশকতা হতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

6 এপ্রিল, 1994-এ, বুরুন্ডিয়ার রাষ্ট্রপতি সাইপ্রিয়েন এনতারিয়ামিরা এবং রুয়ান্ডার রাষ্ট্রপতি জুভেনাল হাবিয়ারিমানাকে বহনকারী একটি বিমান গুলি করে ভূপাতিত করা হয়েছিল। কিগালি বিমানবন্দরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়, এতে উভয় নেতা নিহত হন।

26শে ফেব্রুয়ারি, 2004-এ, মেসিডোনিয়ার দ্বিতীয় রাষ্ট্রপতি, বরিস ট্রাজকোভস্কি এবং তার প্রতিনিধিদলকে বহনকারী একটি বিমান বসনিয়া ও হার্জেগোভিনার মোস্তার শহরের কাছে বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় ট্রাজকোভস্কি ও তার উপদেষ্টাসহ আটজন নিহত হন। দুই বছর পর, আন্তর্জাতিক বিমান দুর্ঘটনা তদন্ত কমিশন তাদের প্রতিবেদনে বলেছে যে দুর্ঘটনার কারণ "পাইলট ত্রুটি"।

10 এপ্রিল, 2010-এ, পোলিশ রাষ্ট্রপতি লেচ কাকজিনস্কি এবং তার স্ত্রী 96 জন আরোহী নিয়ে রাশিয়ার স্মোলেনস্ক বিমানবন্দরে পৌঁছান, কিন্তু অবতরণের সময় বিমানটি একটি বনাঞ্চলে বিধ্বস্ত হয়। বিমানের সব যাত্রী মারা যান।

বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন যেসব রাষ্ট্রপ্রধান!

গত রোববার ইরানের উত্তর-পশ্চিম পূর্ব আজারবাইজান প্রদেশের খোদা আফারিন অঞ্চলে বাঁধের উদ্বোধন থেকে ফেরার সময় প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সফরে তিনটি হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। বেশ কয়েকজন মন্ত্রী ও কর্মকর্তাকে বহনকারী দুটি হেলিকপ্টার নিরাপদে অবতরণ করেছে। তবে কুয়াশায় সমস্যার কারণে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাসহ হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর ইতিমধ্যেই নয়জনের মরদেহ পাওয়া গেছে। ইরানি রেড ক্রিসেন্ট সোসাইটির (আইআরসিএস) প্রধান পীর হোসেন কোলিভান্দ বলেছেন, মৃতদেহগুলো উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে নিয়ে যাওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম